1. admin@www.shikhatvlive.com : news :
বুধবার, ১৮ মে ২০২২, ০৯:৩১ অপরাহ্ন

ইউক্রেনের পক্ষে জাতিসংঘে ভোট দিল বাংলাদেশ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ২৫ মার্চ, ২০২২
  • ২২ ,৫২৫০ বার পড়া হয়েছে

 

আন্তর্জাতিক ডেস্ক
ইউক্রেনে রুশ হামলার জেরে উদ্ভূত মানবিক সংকট নিরসনে অবিলম্বে ব্যবস্থা নিতে জাতিসংঘের সাধারণ পরিষদে একটি প্রস্তাব আনা হয়েছে। বৃহস্পতিবার অনুষ্ঠিত ভোটাভুটিতে এ প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ। ১৪০ ভোটে প্রস্তাবটি পাস হয়েছে। জাতিসংঘের ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে।

আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের উত্থাপন করা প্রস্তাবের পক্ষে ভোট দেয় ১৪০ সদস্যদেশ। ভোট দেওয়া থেকে বিরত ছিল ৩৮ দেশ। আর প্রস্তাবের বিপক্ষে ভোট দিয়েছে পাঁচটি দেশ। দেশগুলো হলো- রাশিয়া, সিরিয়া, বেলারুশ, উত্তর কোরিয়া ও ইরিত্রিয়া।

এই প্রস্তাব সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে পাস হলেও তা মানতে বাধ্য নয় রাশিয়া। এর আগেও ২ মার্চ ইউক্রেনে হামলা বন্ধে প্রস্তাব পাস হয় জাতিসংঘের সাধারণ পরিষদে। ওই সময় প্রস্তাবের পক্ষে ১৪১ দেশ ভোট দিলেও বাংলাদেশ ভোটদানে বিরত ছিল।

ওই প্রস্তাবে বেসামরিক নাগরিক, স্বাস্থ্যকর্মী, সাহায্যকর্মী, সাংবাদিক, হাসপাতাল ও বেসামরিক স্থাপনার সুরক্ষার কথা বলা হয়েছে। একই সঙ্গে অবরুদ্ধ শহরগুলো বিশেষ করে মারিওপোল মুক্ত করার কথা জানানো হয়।

ইউক্রেনের পরিস্থিতি নিয়ে একই দিন নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব তুলেছিল রাশিয়া। কিন্তু সেটি গৃহীত হয়নি।

প্রসঙ্গত, ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি সামরিক আগ্রাসন শুরু করে রাশিয়া। মস্কোর নির্বিচারে আক্রমণে ইউক্রেনের বেশ কয়েকটি শহর ধ্বংস হয়ে গেছে। রুশ সেনাদের হামলায় এক মাসে বাস্তুচ্যুত হয়েছে অন্তত এক কোটি মানুষ। এর মধ্যে দেশ ছেড়ে পালিয়েছে ৩৬ লাখ

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত