1. admin@www.shikhatvlive.com : news :
বৃহস্পতিবার, ১৯ মে ২০২২, ০৮:৫৩ পূর্বাহ্ন

যে শর্ত মানলে ‘যে কোনো মুহূর্তে’ হামলা বন্ধের ঘোষণা দিল রাশিয়া

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ৮ মার্চ, ২০২২
  • ৩১ ,৫২৫০ বার পড়া হয়েছে

ডেস্ক রিপোর্ট |

২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান চালানোর ঘোষণা দেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার নির্দেশনার পর ১২ দিন ধরে ইউক্রেনে ব্যাপক পরিমাণ হামলা চালিয়েছে রুশ সেনারা।

মারিউপোল, খারকিভের মত বড় শহরগুলোতে মুহুর্মুহু গোলাবর্ষণ করে বিধ্বস্ত করে দিয়েছে রাশিয়া। চিকিৎসা, শিক্ষা, খাদ্যব্যবস্থাসহ সবকিছু এখন হুমকির মুখে।

দিন যাওয়ার সঙ্গে সঙ্গে হামলা বন্ধ করার জন্য রাশিয়ার উপর চাপ বাড়ছে। আর এমন সময় রাশিয়া জানিয়েছে, তাদের দেওয়া শর্ত মেনে নিলে যে কোনো মুহূর্তে হামলা বন্ধ করে দেবে তারা।

এ ব্যাপারে রাশিয়ার মুখপাত্র দিমিত্রি পেসকোভ জানিয়েছেন তাদের শর্ত হলো, ক্রিমিয়াকে রাশিয়ার অংশ হিসেবে ইউক্রেনকে স্বীকৃতি দিতে হবে।
২০১৪ সালে ইউক্রেন থেকে ক্রিমিয়ার নিয়ন্ত্রণ নিয়ে নেয় রাশিয়া।

দ্বিতীয় শর্ত হলো ইউক্রেন ন্যাটো বা অন্য যে জোটগুলোতে যোগ দেওয়ার যে সিদ্ধান্ত নিয়েছে সেটি পরিত্যাগ করতে হবে এবং তাদের সংবিধানে পরিবর্তন আনতে হবে।
২০০৮ সালে ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি সংবিধানে যুক্ত করে ইউক্রেন।

মুখপাত্র দিমিত্রি পেসকোভ আরও জানিয়েছেন, ইউক্রেনে এখন তারা বিশেষ অভিযান চালালেও, নতুন করে ইউক্রেনের কোনো অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার কোনো ইচ্ছা তাদের নেই।

ফলে ইউক্রেন যদি তাদের শর্ত মেনে নেয় তাহলে যে কোনো মূহুর্তে হামলা বন্ধ করে দেওয়া হবে।

এদিকে, দিনে দিনে ইউক্রেনের অবস্থা খারাপ হতে থাকায় বিশ্বনেতারা ইউক্রেনে হামলা বন্ধ করার জন্য রাশিয়াকে হুমকি-ধামকি ও নিষেধাজ্ঞা দিচ্ছে। কিন্তু এতে একটুও পিছপা হয়নি রাশিয়া। উল্টো হামলার তীব্রতা বাড়িয়েছে তারা।

রাশিয়া জানিয়েছে, তাদের লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত অভিযান চলবে। আলোচনা বা যুদ্ধ যে কোনো এক উপায়ে নিজেদের লক্ষ্য অর্জন করবে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত