1. admin@www.shikhatvlive.com : news :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০২:৪৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

ঢাকায় প্রাথমিকের শিক্ষকদের মহাসমাবেশ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: মঙ্গলবার, ২৮ ডিসেম্বর, ২০২১
  • ২৫ ,৫২৫০ বার পড়া হয়েছে

 

তিন দফা দাবিতে মহাসমাবেশ করছেন জাতীয়করণ হওয়া প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা। মঙ্গলবার (২৮ ডিসেম্বর) কেন্দ্রীয় শহীদ মিনারে এ কর্মসূচি শুর করেন তারা। জাতীয়কারণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোটের তত্ত্বাবধানে সমাবেশ হচ্ছে।

আন্দোলনকারী শিক্ষকরা বলেন, জাতীয়করণ হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানে টাইমস্কেল দেওয়ার বিধান গেজেটে উল্লেখ থাকলেও ২০২০ সালে অর্থ মন্ত্রণালয় থেকে একটি নির্দেশনা জারির মাধ্যমে সেটি বাতিল করতে বলা হয়। জাতীয়করণ হওয়া ৫০ শতাংশ শিক্ষকদের জ্যেষ্ঠতা দেওয়ার বিধান থাকলেও তা অমান্য করা হচ্ছে। পাশাপাশি পদোন্নতি দেওয়া হচ্ছে না শিক্ষকদের।

আন্দোলনকারীরা আরও বলেন, আমরা দীর্ঘদিন ধরে প্রতিবাদ জানিয়ে আসলেও তাতে গুরুত্ব দেওয়া হয়নি। এ কারণে পূর্ব ঘোষণা অনুযায়ী দেশের সব জেলা থেকে ঢাকায় সমাবেশে যোগ দিয়েছেন শিক্ষকরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন বলে জানান।

 

শিক্ষকরা বলেন, জাতীয়করণ হওয়া দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ৪৮ হাজার ৭২০ জন শিক্ষকের টাইম স্কেলের অর্থ বন্ধ করা যাবে না। এটি শিক্ষকদের নিয়মিত পরিশোধ করতে হবে। এ সংক্রান্ত গত বছরের ১২ অক্টোবরের অর্থ মন্ত্রণালয়ের আদেশ বাতিল করা, প্রাথমিক বিদ্যালয় শিক্ষক জাতীয়করণ-২০১৩ নীতিমালা অনুযায়ী ৫০ শতাংশ শিক্ষককে জ্যেষ্ঠতা দেওয়া ও স্কুল ম্যানেজি কমিটির মাধ্যমে পদোন্নতি পাওয়া প্রধান শিক্ষকদের গেজেটে অন্তর্ভুক্ত করার দাবি বাস্তবায়ন করতে হবে।

জানতে চাইলে জাতীয়কারণকৃত প্রাথমিক শিক্ষক মহাজোটের আহ্বায়ক মো. আমিনুল ইসলাম চৌধুরি বলেন, তিন দফা দাবি আদায়ে বিভিন্ন সময়ে আমরা আন্দোলন করলেও তা বাস্তবায়ন করা হয়নি। এ কারণে পূর্ব ঘোষণা অনুযায়ী মঙ্গলবার দেশের বিভিন্ন জেলা থেকে শিক্ষকরা ঢাকায় এসে মহাসমাবেশে যোগ দিয়েছেন।

তিনি বলেন, ভোর থেকে শিক্ষকরা শহীদ মিনারে জড়ো হয়েছেন। সারাদেশ থেকে প্রায় পাঁচ হাজার শিক্ষক একত্রিত হয়েছেন। দিনভর তারা মহাসমাবেশ কার্যক্রম চালিয়ে যাবেন। এখান থেকে পরবর্তীতে অসহযোগ আন্দোলনের ঘোষণা দেওয়া হতে পারে বলেও জানান তিনি

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত