1. admin@www.shikhatvlive.com : news :
বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০১:৪৩ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :

নাটোরের লালপুরের নর্থ বেঙ্গল সুগার মিলে নাটক শহীদ সাগর মঞ্চস্থ শনিবার

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ৩ ডিসেম্বর, ২০২১
  • ৫৮ ,৫২৫০ বার পড়া হয়েছে

মোঃ মুক্তার হোসেন নাটোর জেলা প্রতিনিধিঃ

৪ ডিসেম্বর ২০২১ইং রোজ সনিবার সন্ধ্যা ৬টা সময় বাংলাদেশের মুক্তিযুদ্ধে গণহত্যার ওপর বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে নাট্যব্যক্তিত্ব লিয়াকত আলী লাকীর ভাবনা ও পরিকল্পনায় এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও পরিবেশ বিদ্যা বিভাগের সহযোগী অধ্যাপক ড. সৈয়দ মামুন রেজার রচনা ও নির্দেশনায় নির্মিত হয়েছে পরিবেশ থিয়েটার ‘শহীদ সাগর’।
সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় নাটকটির সহকারী নির্দেশক মো. হুমায়ুন কবির টুটুল ও মাসরুল আহমেদ রিয়াদ। গবেষণা মামুন সিদ্দিকী। গবেষণা নির্বাহী আবু সালেহ মো. আব্দুল্লাহ। প্রযোজনা নির্মাণ ও মঞ্চায়ন নির্বাহী আলি আহমেদ মুকুল। পরিবেশনা নাটোর জেলা শিল্পকলা একাডেমি রেপারেটরী নাট্যদল। প্রধান সমন্বয়কারী নাটোর জেলা শিল্পকলা একাডেমির কালচারাল কর্মকর্তা আব্দুল রাকিবিল বারী ও স্থানীয় সমন্বয়ক চলন নাটুয়ার সহসভাপতি মো. আব্দুল আওয়াল। ১৯৭১ সালের ৫ মে নাটোরের লালপুরে পাকবাহিনীর মর্মান্তিক গণহত্যাকাণ্ডে নর্থ বেঙ্গল সুগার মিলস লিমিটেডের প্রশাসক শহীদ লে. এম এ আজিমসহ অর্ধশতাধিক শহীদ হন। মিলের ভেতরের পুকুর পাড়ে একসঙ্গে দাঁড় করিয়ে গুলি করে হত্যার পর পুকুরটি রক্তের সাগরে পরিণত হয়েছিল। ১৯৭৩ সালের ৫ মে শহীদদের স্মৃতিবিজড়িত পুকুরটির নামকরণ হয় ‘শহীদ সাগর’। ১৯৭৩ সালের ১ ফেব্রুয়ারি গোপালপুর স্টেশনের নামকরণ হয় আজিমনগর। ২০০০ সালের ৫ মে পাশেই স্থাপিত হয় শহীদ স্মৃতি জাদুঘর। ওই বছর থেকে দিনটিকে বাংলাদেশের চিনিকল সমুহের ‘শহীদ দিবস’ হিসেবে দেশের সবকটি চিনিকলের শ্রমিক-কর্মচারিরা পালন করছেন।
নাটোরের জেলা প্রশাসক ও জেলা শিল্পকলা একাডেমির সভাপতি শামীম আহমেদের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, নাটোর-১ আসনের সংসদ সদস্য শহিদুল ইসলাম বকুল। বিশেষ অতিথি থাকবেন, নর্থ বেঙ্গল সুগার মিলের ব্যবস্থাপনা পরিচালক কৃষিবিদ মো. হুমায়ুন কবীর ও সাবেক জেলা কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মো. আব্দুর রউফ সরকার। স্বাগত বক্তব্য রাখবেন, লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিল্পকলা একাডেমির সভাপতি উম্মুল বানীন দ্যুতি।
নাটোরের হুইল চেয়ার ও হেয়ারিং এইড বিতরণ

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত