1. admin@www.shikhatvlive.com : news :
বৃহস্পতিবার, ০৯ ডিসেম্বর ২০২১, ০১:৩৩ অপরাহ্ন

এসএসসি পরীক্ষার্থীরা যত টাকা ফেরত পাবে

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ৯৫ ,৫২৫০ বার পড়া হয়েছে

শিক্ষা টিভি লাইভ ডেস্ক

ফাইল ছবি
২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ১৪ নভেম্বর থেকে শুরু হচ্ছে। শিক্ষার্থীদের শুধু গ্রুপভিত্তিক তিনটি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। সব বিষয়ে পরীক্ষা না হওয়ায় পরীক্ষা ব্যয় কমেছে। তাই পরীক্ষার্থীদের ফরম পূরণে আদায় করা টাকার অব্যয়িত অংশ ফেরত দেওয়া হবে বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।

বুধবার (৩ নভেম্বর) এক অফিস আদেশে আরও বলা হয়েছে, ওই টাকা ফেরত পাঠানো হবে সংশ্লিষ্ট পরীক্ষার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানে। পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অর্থ গ্রহণ করবেন।

বোর্ড থেকে যত টাকা ফেরত দেওয়া হবে

যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে তাদের প্রবেশপত্রে উল্লিখিত প্রতিটি পত্রের যেসব পত্র বা বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করবে সেসব বিষয় ছাড়া অন্য বিষয় বা পত্রের জন্য আদায়কৃত বোর্ড নির্ধারিত ফি থেকে পত্র প্রতি (তত্ত্বীয়) ৩০ ত্রিশ টাকা করে ফেরত পাবেন।

পরীক্ষার্থীর ব্যবহারিক বিষয়ের জন্য আদায় করা বোর্ড নির্ধারিত ফি থেকে বিষয় প্রতি ২০ টাকা ফেরত পাবেন। আর আইসিটি বিষয়ের ব্যবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফিয়ের ৩০ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যাবহারিক পরীক্ষার জন্য বোর্ড ফিয়ের ৩০ টাকা পরীক্ষার্থীদের ফেরত দেওয়া হবে।

কেন্দ্র ফি থেকে যত টাকা ফেরত পাবে

যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে এবং ন্যূনতম এক বিষয়ের পরীক্ষায় অংশগ্রহণ করবে তাদের কেন্দ্র ফি থেকে পরীক্ষার্থী প্রতি ১০০ টাকা শিক্ষার্থীরা ফেরত পাবেন। এ ছাড়াও আইসিটি বিষয়ের ক্ষেত্রে প্রতিষ্ঠান থেকে আদায় করা ২৫ টাকা এবং চতুর্থ বিষয়ের ব্যাবহারিক পরীক্ষা বাবদ আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীদের ফেরত দিতে হবে।

যেসব পরীক্ষার্থী ফরম পূরণ করেছে কিন্তু পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে না তাদের কেন্দ্র ফি বাবদ আদায় করা ৪০০ টাকা ফেরত দেওয়া হবে। এসব শিক্ষার্থীদের আইসিটি বিষয়ের অতিরিক্ত আরও ২৫ টাকা ও চতুর্থ বিষয়ের ব্যাবহারিক পরীক্ষা বাবদ প্রতিষ্ঠান থেকে আদায় করা ১০ টাকা পরীক্ষার্থীকে ফেরত দিতে হবে।

এ ছাড়া পরীক্ষার্থী সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠান থেকে বোর্ডের দেওয়া অব্যয়িত অর্থ ও অবায়িত কেন্দ্র ফি গ্রহণ করবে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট নকশা প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত