1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৫:৩৫ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এমপিওভুক্ত শিক্ষক মোকাররম হোসেন এর আবেগঘন খোলা চিঠি পরিবারের আয়ের পথ না থাকায় তারা বাধ্য হয়েই কাঁকড়া শিকারের কাজে নেমেছেন, স্কুলে ফেরানোই এখন বড় চ্যালেঞ্জ! শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এখনো সংক্রমণের খবর আসেনি : শিক্ষামন্ত্রী নোয়াখালীর বেগমগঞ্জে নারীকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনা নিয়ে হাইকোর্টের দেওয়া রুলের শুনানি শেষ, রায় অপেক্ষামান সাধারণ পর্যটক হিসেবে মহাকাশ ঘুরে এলেন চার পর্যটক লক্ষ বেকারের আস্তা ও বিশ্বাসের প্রতিক রিং আইডি।। তরুণ উদ্যোক্তা সাহাবুর সকলের সহযোগিতা চায়। নাটোরে আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত রাতের অন্ধকারে ঘরের দুয়ারে চিরকুটসহ টাকা রাজশাহীতে ভুল চিকিৎসায় জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে শিশু রাফি গোপালগঞ্জে শ্রীশ্রী গীতাযজ্ঞানুষ্ঠান

মাত্র ১৫ মিনিটে ত্বকের কালো দাগ দূর করে ত্বক হবে উজ্জ্বল ফর্সা এবং আকর্ষণীয়!

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ৫ সেপ্টেম্বর, ২০২১
  • ১৯ ৫০০০ বার পড়া হয়েছে

 

ত্বকের কালো দাগ এবং বিভিন্ন ধরনের দাগের জন্য আমাদের স্বাভাবিক সৌন্দর্য ম্লান হয়ে পড়ে। কাল দাগ দূর করতে বাজারের বিভিন্ন ধরনের কেমিক্যালযুক্ত প্রসাধনী ব্যবহার করে নিজের অজান্তেই ত্বকের ক্ষতি করছি।তাই অনেকেই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে রূপচর্চা করার পদ্ধতি খুঁজে বেড়াচ্ছেন রূপচর্চায় কেমিক্যালযুক্ত প্রসাধনী বাদ দিয়ে সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে ঘরে বসেই কালো দাগ দূর করে নিজের ত্বক কে করে তুলুন সম্পূর্ণ উজ্জ্বল । ত্বক ফর্সাকারী তেমনই কিছু অত্যন্ত কার্যকরী উপায় নিয়ে আমাদের এই আলোচনাটি সাজিয়েছি। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক কালো দাগ দূর করে ত্বককে অতিমাত্রায় উজ্জ্বল ও ফর্সা করতে অত্যন্ত কার্যকরী কিছু উপায়।

 

ত্বকের কালো দাগ দূর করে ত্বককে উজ্জ্বল ও ফর্সা করার উপায় সমূহঃ
দাগ মুক্ত ফর্সা উজ্জ্বল ত্বকের জন্য আমাদের প্রথমেই অত্যন্ত কার্যকরী কিছু প্রাকৃতিক গুণসম্পন্ন উপাদানের মিশ্রণে ফেসপ্যাক তৈরি করতে হবে । নিম্নে ত্বক কে দাগ মুক্ত ফর্সা ও উজ্জ্বল করতে অত্যন্ত কার্যকরী দুটি ফেসপ্যাক এবং তার ব্যবহার পদ্ধতি আলোচনা করা হলো।

 

আলুর ফেসপ্যাকঃ
উপকরণসমূহঃ
দুটো চামড়া ছিলানো বড় আলোর পেস্ট। 1 চা চামচ চালের গুঁড়া। 1 চা চামচ মধু। এক চা চামচ শশার রস। আধা চা-চামচ কাঁচা হলুদের গুড়া। পরিমান মত কাঁচা তরল দুধ।

 

সবগুলি উপকরণ একটি পরিষ্কার পাত্রে নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে নিন। তাহলেই আলুর ফেসপ্যাক ত্বকে ব্যবহার উপযোগী হবে। আলুতে রয়েছে প্রচুর পরিমাণে জিংক, ফসফরাস, ভিটামিনস ও মিনারেলস যা আমাদের ত্বককে গভীর থেকে উজ্জ্বল ও ফর্সা করে তুলে। ত্বকের কালো ছোপ ছোপ দাগ ব্রণের দাগ বলিরেখা ব্ল্যাকহেডস সানবার্ন দূর করে। ত্বকের ব্লাড সেলে শক্তি যোগায় এবং ত্বক কে সতেজ ও মসৃণ রাখতে সাহায্য করে।

 

চন্দন পাউডার এর ফেসপ্যাকঃ
উপকরণ সমূহঃ
2 চা চামচ চন্দন পাউডার। 2 চা চামচ শশার রস। একটি অর্ধেক পাকা টমেটো পেস্ট। 1 চা চামচ মধু। 1 চা-চামচ নিমপাতার পেস্ট। একটি ভিটামিন ই ক্যাপসুল।

সবগুলি উপকরণ একটি পরিষ্কার পাত্রে নিয়ে ভালোভাবে মিশিয়ে ঘন মিশ্রণ তৈরি করুন। চন্দন পাউডার এর এই মিশ্রণটি আমাদের গভীর থেকে অতিমাত্রায় উজ্জ্বল ও ফর্সা করে তুলবে। ত্বকের পিএইচ লেভেল বাড়িয়ে তুলবে। অতিরিক্ত শুষ্ক এবং অতিরিক্ত তৈলাক্ততা দূর করবে। ব্রণ ও ব্রনের দাগ, কালো ছোপ ছোপ দাগ, বলিরেখা, রোদে পোড়া দাগ দূর করবে। ত্বকের মৃত কোষ সমূহ দূর করে বিদ্যমান কোষের শক্তি যোগাবে।

 

কালো দাগ দূর করে ত্বক উজ্জ্বল ও ফর্সা করতে ফেসপ্যাক সমূহের ব্যবহারঃ
ফেস প্যাক সমূহ ত্বকে ব্যবহারের জন্য দুটি ধারাবাহিক ধাপ অতিক্রম করতে হবে
প্রথম ধাপঃ
প্রথম থাকতে হচ্ছে আপনার ত্বক ভালোভাবে পরিষ্কার করে নেয়া বা ক্লিনজিং।

বিভিন্ন উপায়ে আপনি আপনার ত্বক পরিষ্কার করতে পারেন যেমনঃ
ত্বকের জন্য উপযোগী যেকোনো ক্লিনজার ক্রিম অথবা ফেসওয়াশ ব্যবহার করে ত্বক পরিষ্কার করতে পারেন। একটি লেবু স্লাইস করে কেটে নিয়ে তাতে আধা চা চামচ মধু লাগিয়ে ঘষে ঘষে মুখ দিয়ে দিয়ে ত্বক পরিষ্কার করতে পারেন। গোলাপজল অথবা কাঁচা তরল দুধ দিয়ে মুখ পরিষ্কার করতে পারেন।

 

দ্বিতীয় ধাপঃ
ত্বকে ফেসপ্যাক ব্যবহারের দ্বিতীয় ধাপটি হচ্ছে মুখে ফেসপ্যাক এপ্লাই করা। পরিষ্কার তুলার অথবা মুখের ব্রাশের সাহায্যে সম্পূর্ণ ফেসপ্যাকের মিশ্রণটি স্ক্রাব করে মুখে লাগিয়ে নিন। 5 থেকে 7 মিনিট ঘুরিয়ে ঘুরিয়ে আলতো ভাবে ম্যাসাজ করুন। 15 থেকে 20 মিনিট ফেসপ্যাক এর মিশ্রন শুকানোর সময় দিন। তারপর শুকিয়ে গেলে কুসুম গরম জলে তুলা ভিজিয়ে ঘষে ঘষে মিশ্রন তুলে নিন। সবশেষে ঠান্ডা জলে মুখ ধুয়ে নিন।

বিশেষ দ্রষ্টব্যঃ
উপরে উল্লেখিত কোন উপকরণ ব্যবহার আপনার ত্বকের জন্য এলার্জিক হলে তা ব্যবহার করবেন না। ফেসপ্যাক ব্যবহারের পর অবশ্যই আপনার ত্বক ময়েশ্চারাইজ করে নিবেন। ফেস প্যাক লাগিয়ে বা ব্যবহারের পর রোদে, গরম স্থানে এবং ধুলাবালি যুক্ত স্থানে যাবেন না। ফেসপ্যাক তোকে মেসেজ করার সময় অতিরিক্ত চাপ দিবেন না। ফেসপ্যাক দীর্ঘসময় ফ্রিজে রেখে সংরক্ষন করে ব্যবহার করবেন না। স্থায়ীভাবে ফর্সা ও উজ্জ্বল ত্বক পেতে সপ্তাহে অন্তত তিন থেকে চারবার ফেসপ্যাক গুলো ব্যবহার করুন। ফেসপ্যাকে ব্যবহৃত সমস্ত উপকরণ ভেষজ উদ্ভিদের দোকান এবং প্রসাধনীর দোকানে পাওয়া যাবে।

ত্বকের কালো দাগ সহ সবধরনের কালো দাগ যেমন ব্রণ, মেছতা, কালো ছোপ ছোপ দাগ, বলিরেখা, সানবার্ন, ব্ল্যাকহেডস দূর করতে নিয়মিত ফেসপ্যাক সমূহ এপ্লাই করুন। ঘরে বসেই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে নিজেদের ত্বকের যত্ন নিন

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত