1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:৩৩ অপরাহ্ন
ব্রেকিং নিউজ :
মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এমপিওভুক্ত শিক্ষক মোকাররম হোসেন এর আবেগঘন খোলা চিঠি বঙ্গবন্ধুর সমাধিতে গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালকের শ্রদ্ধা দ্রুত ওজন কমাতে টমেটো অনন্য ৫ সন্তানের বাবাকে পেতে শরীরে পেট্রোল ঢেলে আগুন প্রেমিকার বাংলাদেশের উন্নয়ন ও অগ্রযাত্রার জন্য প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসায় জাতিসংঘ বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিতে সতর্কতা জারি দাখিল পরীক্ষা শুরু ১৪ নভেম্বর, রুটিন প্রকাশ শুধু তোমার জন্য নাটোরের লালপুর একমি কোম্পানির আয়োজনে পল্লী চিকিৎসকদের ১ দিনের প্রশিক্ষণ কর্মশালা  স্ত্রীকে চাঁদে জমি কিনে উপহার দিলেন স্বামী সাঁতরে মসজিদে যাওয়া সেই ইমাম পেলেন নগদ টাকা ও নৌকা উপহার

শরিয়া আইনেই চলবে শিক্ষা, মেয়েদের পড়াতে পারবেন না পুরুষ শিক্ষক

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: সোমবার, ৩০ আগস্ট, ২০২১
  • ৩৩ ৫০০০ বার পড়া হয়েছে
Schoolgirls attend class in Herat on August 17, 2021, following the Taliban stunning takeover of the country. (Photo by AREF KARIMI / AFP)

অনলাইন ডেস্ক
আফগানিস্তানের সব ধরনের শিক্ষা কার্যক্রম শরিয়া আইনের অধীনেই চলবে বলে জানিয়েছেন দেশটির ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রী মৌলভী আবদুল বাকি হাক্কানি। রোববার দেশটির আইন সভা লয়া জিরগায় এক গোলটেবিল বৈঠকে এ কথা বলেন তিনি।

এদিকে, দেশটির উচ্চ শিক্ষা বিষয়ক মন্ত্রণালয় এক নতুন নির্দেশনায় জানিয়েছে মেয়ে শিক্ষার্থীদের পুরুষ শিক্ষকরা পড়াতে পারবেন না। যুদ্ধবিধ্বস্ত দেশটির অধিকাংশ বিশ্ববিদ্যালয়েই পর্যাপ্ত নারী শিক্ষক না থাকায় নতুন এই নির্দেশনার ফলে মেয়েরা উচ্চ শিক্ষার অধিকার থেকে বঞ্চিত হবেন বলে আশঙ্কা করা হচ্ছে।

কয়েকদিন আগেই ছেলে ও মেয়ে শিক্ষার্থীরা একই শ্রেণিকক্ষে বসতে পারবে না বলে আফগানিস্তানের হেরাত প্রদেশের সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের কাছে নতুন নির্দেশনা জারি করে তালেবান।

এর আগে ১৯৯৬-২০০১ সালে তালেবানের প্রথম দফার শাসনামলে নারীদের স্কুল ও কর্মক্ষেত্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা আরোপ করেছিল সংগঠনটি। পুরুষ আত্মীয় ছাড়া নারীদের বাইরে যাওয়া নিষিদ্ধ ছিল। এমনকি বাইরে বের হওয়ার সময় নারীদের চেহারা দেখানো পুরোপুরি নিষিদ্ধ ছিল। তবে এবার নিজেদের রক্ষণশীল মনোভাব থেকে অনেকটাই সরে এসেছে বলে দাবি করেছে তালেবান।

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত