1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৩৩ পূর্বাহ্ন

যত দ্রুত সম্ভব আমরা আফগান ত্যাগ করছি: বাইডেন জি-৭ বৈঠক নিষ্ফল!

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ২৫ আগস্ট, ২০২১
  • ১৬ ৫০০০ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্ক
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, আমরা যত দ্রুত সম্ভব আফগানিস্তান ত্যাগ করব।

তালেবানদের বেঁধে দেওয়া সময়ের মধ্যে ৩১ আগস্টের আগেই সব মার্কিন নাগরিক ও সেনা সদস্যদের কাবুল থেকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে। খবর বিবিসির।

মঙ্গলবার জি-সেভেন নেতাদের সঙ্গে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ভার্চুয়াল বৈঠকের পর হোয়াইট হাউস এ ঘোষণা দিয়েছেন।

নিরাপত্তা নিয়ে মার্কিন সেনাদের হুমকির মধ্যে বাইডেন প্রশাসন এমন সিদ্ধান্তের কথা জানাল।

বাইডেনের এ সিদ্ধান্ত আসার আগে তালেবানের একজন মুখপাত্র জোর দিয়ে বলেছেন, তারা সেনা প্রত্যাহারের সময়সীমা বাড়ানোর প্রস্তাব মানবে না।

কাবুল বিমানবন্দরে ১০ দিন ধরে চলা উদ্ধার অভিযানে এখন পর্যন্ত বড় ধরনের কোনো সমস্যা তৈরি করেনি তালেবান।

এ পর্যন্ত কাবুল বিমানবন্দর থেকে ৭০ হাজার ৭০০ জনকে সরিয়ে নেওয়া হয়েছে। সময়সীমা বাড়ানো নিয়ে দলের ভেতরে ও বাইরে চাপের মধ্যে রয়েছেন বাইডেন।

তার পশ্চিমা মিত্ররাও সরাসরি বাইডেনের ওপর তাদের ক্ষোভ প্রকাশ করেছে। যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক ও রিপাবলিকান আইনপ্রণেতাসহ অন্য গ্রুপ এই সময়সীমা বাড়াতে বাইডেনের প্রতি আহ্বান জানিয়েছে।

কিছু রিপাবলিকান নেতা তো একেবারে কড়া ভাষা প্রয়োগ করেছে। লুইজিয়ানার একজন রিপাবলিকান আইনপ্রণেতা স্টিভ স্ক্যালিজ বলেছেন, আমাদের অগ্রাধিকার ভিত্তিতে তালেবানদের বলতে হবে, শুরুতে যে সময়সীমাই ধরা হোক না কেন, আমরা আমাদের সব লোককে বের করে আনতে চাই।

এদিকে মঙ্গলবার জি-সেভেন নেতারা ভার্চুয়াল এক আলোচনাসভায় বসেছিলেন। ওই সভায় আফগান ইস্যু নিয়ে আলোচনা করেন তারা। তবে সেই আলোচনা কার্যত নিষ্ফল হয়েছে বলেই মনে করা হচ্ছে।

বৈঠক শেষে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন স্বীকার করেছেন যে, সময়সীমা বাড়াতে বাইডেনকে রাজি করাতে পারেননি তিনি ও গ্রুপের অন্য নেতারা।

জনসন ও জি-৭ গ্রুপের অন্য সদস্যরা ভেবেছিলেন, সময়সীমা বাড়ানোর ক্ষেত্রে তারা বাইডেনকে রাজি করাতে পারবেন। কেননা যুক্তরাষ্ট্রের ইউরোপীয় মিত্ররা জোর দিয়েই বলছে যে, ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে তাদের উদ্ধার অভিযান শেষ করা সম্ভব নয়। এ জন্য আরও সময় চান তারা।

মঙ্গলবার জার্মানি জানিয়েছে, ৩১ আগস্টের মধ্যে সুরক্ষার প্রয়োজেন থাকা সব আফগানকে উড়িয়ে আনা সম্ভব নয় পশ্চিমা মিত্রদের পক্ষে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বলেছেন, যদি উদ্ধার অভিযান ৩১ আগস্ট বা তারও কিছু দিন পর পর্যন্ত চলে, তার পরও আমরা বা যুক্তরাষ্ট্র যাদের উদ্ধার করতে চায়, তাদের উদ্ধার করা সম্ভব হবে না।

ফ্রান্স জানায়, যুক্তরাষ্ট্র যদি ডেডলাইন বাড়াতে না চায় তা হলে বৃহস্পতিবার থেকে তারা আর উদ্ধার অভিযান চালাবে না।

স্পেন জানিয়েছে, তারা নির্ধারিত সময়ের মধ্যে তাদের মিশন সংশ্লিষ্ট সব আফগানকে উদ্ধার করতে পারবে না

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত