1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০১:১৩ পূর্বাহ্ন

হবিগঞ্জে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ২০ আগস্ট, ২০২১
  • ১৬ ৫০০০ বার পড়া হয়েছে

শিক্ষা টিভি লাইভ ডেস্ক

হবিগঞ্জের বাহুবলে বাহুবল কলেজে এইচএসসি পরীক্ষার্থীদের ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে এমন অভিযোগ করেছেন কলেজের শিক্ষার্থী ও অভিভাবকরা।

তাই ফরম পূরণ নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অনেক অসহায় শিক্ষার্থীরা।

এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহন করতে বৃহস্পতিবার শিক্ষার্থীদের পক্ষ থেকে একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে।

যদিও উপজেলা প্রশাসন বলছে, বিষয়টি তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে।

শিক্ষার্থীদের অভিযোগ, বাহুবল কলেজ কর্তৃপক্ষ শিক্ষা বোর্ডের দেওয়া নির্দেশনা উপেক্ষা করে নির্ধারিত বোর্ড ফি’র সঙ্গে আদায় করছে অতিরিক্ত ১ হাজার টাকা। এছাড়াও করোনাকালীন সময়ে কলেজ বন্ধ থাকলেও আদায় করা হচ্ছে পরিবহন ফিও। এতে ক্ষোভ সৃষ্টি হয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে ২০২১ সালের উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ফরম পূরণের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য বোর্ড ফি ৮০০ টাকা, কেন্দ্র ফি (ব্যবহারিক সহ) ৩৬০ টাকা ও মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য বোর্ড ফি ৭৭০ টাকা, কেন্দ্র ফি ৩০০ টাকা আদায় করার কথা। সে অনুযায়ী এইচএসসি পরীক্ষার জন্য শুধু বোর্ড নির্ধারিত পরীক্ষা ফি ও সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বকেয়া বেতন ছাড়া অন্য কোন অর্থ আদায় করতে পারবে না শিক্ষা প্রতিষ্ঠান। এই নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ফরম পূরণ প্যানেল বাতিলসহ আইনগত ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দেওয়া হয়। কিন্তু এ নির্দেশনা উপেক্ষা করেই অতিরিক্ত অর্থ আদায় করছে বলে অভিযোগ পত্রে উল্লেখ করেছে এইচএসসি পরীক্ষার্থীরা। বাহুবল উপজেলা সদরে অবস্থিত বাহুবল কলেজটি ২০০৩ সালে বেসরকারি কলেজ হিসেবে প্রতিষ্ঠিত হয়। বিগত সালে ২০১০ সালে কলেজটি এমপিও-ভূক্ত হয়। বর্তমানে কলেজটিতে একাদশ, দাদশ শ্রেণি ছাড়াও স্নাতক পাস ও সম্মান কোর্স চালু আছে। এ বছর ৩৮০ জন নিয়মিত সহ মোট ৭১৩ শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য মনোনিত হয়েছে।

শিক্ষার্থী জয়নুল ইসলাম বলেন, আমাদের কাছ থেকে কলেজ কর্তৃপক্ষ ইনস্টিটিউশন ফি’র নামে নেয়া হচ্ছে অতিরিক্ত ১ হাজার টাকা। যা বোর্ড নির্ধারিত ফি’র প্রায় সমান। করোনা মহামারির প্রভাবে আমাদের অধিকাংশ পরিবারই মারাত্মক অর্থ সংকটে রয়েছে। এ পরিস্থিতিতে আমাদের অনেকের পক্ষেই বোর্ড নির্ধারিত ফি পরিশোধই পরিশোধ করা সম্ভব হচ্ছে না। তার উপর অতিরিক্ত অর্থ পরিশোধ করতে অনেক অভিভাবকই অপারগ।

আরেক শিক্ষার্থী সাইকুল ইসলাম বলেন, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের নিকট থেকে ১ হাজার ১৬০ টাকা ও মানবিক বিভাগের শিক্ষার্থীর নিকট থেকে ১ হাজার ৭০ টাকা নেয়ার কথা থাকলেও যথাক্রমে ২ হাজার ১৬০ ও ২ হাজার ৭০ টাকা নেওয়া হচ্ছে। বোর্ড কর্তৃক নির্ধারিত ফি জমা দেওয়ার বিষয়ে আমরা কলেজ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করলে তারা এ বিষয়ে আমাদের সদোত্তর না দিয়ে উল্টো উক্ত টাকা পরিশোধ না করলে আমাদেরকে এইচএসসি পরীক্ষায় বসতে দেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে।

এইচএসসি পরীক্ষার্থী মইন উদ্দিন তালুকদার সাকিব বলেন, কলেজের পক্ষ থেকে আমাদের মাসিক বেতন ১০০ টাকা হারে এবং পরিবহন ফি ৫০ টাকা হারে কয়েক দফায় সর্বমোট ৩ হাজার ৬শত টাকা নেওয়া হয়েছে। অথচ ২০২০ সনের ১৭ মার্চ থেকে বর্তমান সময় পর্যন্ত পরিবহন বন্ধ ছিল। সকল শিক্ষার্থীরা দুই বছরের মাসিক বেতন বাবদ ২ হাজার ৪শ ও পরিবহন ফি (প্রযোজ্য ক্ষেত্রে) ১ হাজার ২শ টাকা পরিশোধ করেছি। অধিকাংশ শিক্ষার্থীর অভিভাবককেই উক্ত টাকা পরিশোধ করতে গিয়ে চওড়া সুদে ঋণ এবং ক্ষেত্র বিশেষে গরু, ছাগল ও জমিজমা বিক্রি এবং বন্ধক রাখতে হয়েছে।

এদিকে, ফরম পূরণে অতিরিক্ত অর্থ আদায়ের প্রতিবাদ করায় মানবিক বিভাগের ছাত্র হৃদয় মিয়াকে কলেজে ৩ ঘন্টা আটকে রেখে মানষিক নির্যাতন করা হয়েছে বলে অভিযোগ করেছেন তিনি। এ বিষয়ে প্রতিকার চেয়ে তিনিও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

এ বিষয়ে বাহুবল কলেজের অধ্যক্ষ আবদুর রব বলেন, অনলাইনে ফরম পূরণের ক্ষেত্রে বোর্ড যেভাবে নির্দেশনা দিয়েছে আমরা সেভাবেই অর্থ আদায় করছি। তিনটি অংশে অর্থ নেওয়া হচ্ছে। একটি অংশ বোর্ড, একটি অংশ কেন্দ্র ও আরেকটি অংশ কলেজের। কলেজের অংশটি প্রতিষ্ঠানের বিভিন্ন খাত আছে তাতে ব্যয় করা হয়।

বাহুবল উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) খৃষ্টফার হিমেল রিছিল বলেন, এ ব্যাপারে অভিযোগ পাওয়া গেছে। তদন্ত সাপেক্ষে আইনানুগ ব্যবস্থা গ্রহন করা হবে

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত