1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
শুক্রবার, ১৭ সেপ্টেম্বর ২০২১, ১২:৫৭ পূর্বাহ্ন

গণবিজ্ঞপ্তির আগে বদলির ব্যবস্থা করুন, এতে বেকারদের কর্মসংস্থান সৃষ্টি হবে।

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ৮ আগস্ট, ২০২১
  • ৩২ ৫০০০ বার পড়া হয়েছে

 

মেধাবীরা শিক্ষকতা পেশায় আসার সুযোগ সৃষ্টি হয়েছে এনটিআরসিএর মাধ্যমে। শিক্ষাপ্রতিষ্ঠানে একজন শিক্ষক হচ্ছে মালির ভূমিকায় থাকেন। বাগানে সুবাসিত ফুল ফুটানোর সব কৃতিত্ব যেমন একজন মালির ঠিক তেমনি পরিচর্যার মাধ্যমে উন্নত জাতি গঠনে সব কৃতিত্ব একজন শিক্ষকের।শিক্ষক মেধাবী না হলে শিক্ষাঙ্গনে বাগান রচিত হবে কিভাবে? তাই ভুলে ভরা এনটিআরসিএ নিয়োগ সামনে আরো পরিচ্ছন্ন হবে আশা করি।

 

গণবিজ্ঞপ্তিতে যারা আবেদন করেছেন অনেকে এমপিওভুক্ত প্রতিষ্ঠানে কর্মরত শিক্ষক। যাদের প্রতিষ্ঠান নিজ এলাকা হতে অনেক দূরে। ফলে এনটিআরসিএ তাদের পছন্দের নিজ এলাকায় পোস্টিং এর সুপারিশ করেছেন। বায়ান্ন হাজার শিক্ষকের মধ্যে মাত্র বারো হাজারের মত নতুন নিবন্ধনধারী সুপারিশ পেয়েছেন বাকীরা বদলি প্রত্যাশী।

এখন প্রশ্ন থেকে যায়- যেসব শিক্ষক বদলি হবেন তাদের প্রতিষ্ঠানে পদ শূণ্য হয়ে যাচ্ছে তখন এই শূণ্য পদটি পূরণের জন্য আবার একটি গণবিজ্ঞপ্তির অপেক্ষার প্রহর গুণতে হবে। এমনটি না করে যদি বদলির জন্য বিজ্ঞপ্তি আগে দিয়ে বদলি শিক্ষকদের পোস্টিং এর পর গণবিজ্ঞপ্তি প্রকাশ করা হতো তাহলে যেখানে পুরোনো এমপিও পাওয়া শিক্ষক আবেদন সুযোগ থাকবে না। এতে শৃঙ্খলা ফিরে আসবে আর নতুনরাও বেশী বেশী শিক্ষকতা পেশায় আসতে পারবে। বিষয়টি সদয় বিবেচনার জন্য কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।লেখক:সৈয়দ শাহাদাত হোসাইন, সহকারী অধ্যাপক। ততথ্যসূত্রঃ সাম্প্রতিক দেশকাল

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত