1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৩:১৭ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এমপিওভুক্ত শিক্ষক মোকাররম হোসেন এর আবেগঘন খোলা চিঠি ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে স্ত্রীর মর্যাদা পেতে ১৪ দিন ধরে শ্বশুরবাড়িতে মেয়েটির অবস্থান । অবশেষে মাদরাসার গ্রন্থাগারিকরাও শিক্ষক মর্যাদা পেলেন মানবিক ইউএনওঃ দন্ডের পরিবর্তে দিলেন খাদ্য সহায়তা গোপালগঞ্জে সাংবাদিকদের ঈদ উপহার দিলেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা করোনায় দেশে ২২৮ জনের মৃত্যু! মৌলভীবাজারের সুমারাই মনুনদীর পাড় থেকে যুবকের লাশ উদ্ধার। পদ্মায় নৌকা ডুবে মোটরসাইকেল হারালেন রাজিব সিরিজ জয়ে ১৯৪ রান করতে হবে টাইগারদের পদ্মা সেতুর পিলারে ধাক্কা: ফেরির ২ চালককে দায়ী করে পদ্মা ৯৪ বছর বয়সে বিয়ের গাউনে স্বপ্নপূরণ

এনটিআরসিএ’র মাধ্যমে সুপারিশপ্রাপ্ত শিক্ষকরা যেভাবে নিয়োগ পাবেন

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: রবিবার, ১৮ জুলাই, ২০২১
  • ৬৫ ৫০০০ বার পড়া হয়েছে

 

দেশের বিভিন্ন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের জন্য বেসরকারি শিক্ষক নিবন্ধন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে সুপারিশপ্রাপ্ত শিক্ষকরা পুলিশ ভেরিফিকেশনের পর নিয়োগ পাবেন।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সুপারিশপ্রাপ্ত শিক্ষকরা কোন ফৌজদারি, রাষ্ট্রদ্রোহী কর্মকাণ্ডে জড়িত কি না তা যাচাই করতে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এক্ষেত্রে স্থানীয় প্রশাসনকে চিঠি দেবে এনটিআরসিএ।

এনটিআরসিএ কর্মকর্তারা বলছেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ পাওয়া অনেক শিক্ষক সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্নভাবে রাষ্ট্রবিরোধী কর্মকাণ্ডে লিপ্ত। এছাড়া অনেকের নামে বিভিন্ন মামলা রয়েছে। এদের বিষয়ে যাচাই করতেই এই পুলিশ ভেরিফিকেশন করা হবে। বৃহস্পতিবার রাতে ৫৪ হাজার শিক্ষকের নিয়াগের চূড়ান্ত ফল প্রকাশের পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ নির্দেশনা দেন।

কর্মকর্তারা জানায়, যারা নতুন শিক্ষক হিসেবে যোগদান করতে যাচ্ছেন তারা যেন ঝামেলামুক্ত উপায়ে যোগদান করতে পারেন সেজন্য এ উদ্যোগ। শিক্ষার্থীরা যেন এ শিক্ষকদের কাছ থেকে সঠিক শিক্ষা পান সেটিও নিশ্চিত করতেই প্রথমবারের মতো পুলিশ ভেরিফিকেশন করা হবে। শিগগিরই স্থানীয় প্রশাসনকে চিঠি দেবে এনটিআরসিএ।

সূত্র জানায়, শিক্ষার মান বৃদ্ধি এবং শিক্ষার্থীরা যেন সঠিক শিক্ষা পায় সেটি নিশ্চিত করতেই প্রথমবারের মতো পুলিশ ভেরিফিকেশন করা হবে। শিক্ষক নিবন্ধনের আবেদনের সময় প্রার্থীদের জমা দেওয়া ঠিকানাতেই এই ভেরিফিকেশন করা হবে। কারো বিরুদ্ধে ফৌজদারি মামলা কিংবা নাশকতার কোনো অভিযোগ থাকলে তার চাকরির ক্ষেত্রে সমস্যা হবে।

এদিকে গণবিজ্ঞপ্তি প্রকাশের পর কেউ কেউ বলছেন, এবারের নিয়োগে অসংখ্য যোগ্য প্রার্থী নিয়োগ বঞ্চিত হয়েছে। বয়সসীমা, সুপারিশ, নিয়োগ পরীক্ষার মার্কস নিয়েও এনটিআরসিএর বিরুদ্ধে অভিযোগ করেছেন বঞ্চিতরা।

তবে নিয়োগ বিজ্ঞপ্তি উচ্চ আদালতের রায়ের ভিত্তিতে যথাযথ নিয়ম মেনেই দেওয়া হয়েছিল। কোনো অনিয়মের সুযোগ নেই বলে জানিয়েছেন এনটিআরসিএ সচিব ড. মাহবুবুল করিম।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার (১৫ জুলাই) রাতে বেসরকারি স্কুল, কলেজ ও মাদরাসার শূন্য পদের বিপরীতে ৫৪ হাজার শিক্ষক নিয়োগের ফল প্রকাশ করে এনটিআরসিএ।

দীর্ঘদিন ধরে নিয়োগ প্রার্থীরা এ ফলের জন্য আন্দোলন করে আসছিলেন। অবশেষে তারা ফল পেয়েছেন। করোনা সংকটের এমন দুঃসময়ে শিক্ষক নিয়োগের এই ফল প্রকাশে প্রায় অর্ধলাখ বেকারের মুখে হাসি ফুটল। এতে শিক্ষামন্ত্রী ও সংশ্লিদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন তৃতীয় গণবিজ্ঞপ্তি ফোরামের সভাপতি শান্ত আহমেদ ও সাধারণ সম্পাদক হাবিবুল্লাহ রাজু।

জানা গেছে, ২০১৭ সালের ১৪ ডিসেম্বর হাইকোর্ট একটি রায় দিয়েছিলেন। ওই রায়ে কয়েক দফা নির্দেশনা ছিল। তার মধ্যে একটি ছিল সম্মিলিত মেধা তালিকা অনুযায়ী রিট আবেদনকারী এবং অন্যান্য আবেদনকারীদের নামে সনদ জারি করা। কিন্তু দুই বছরেও রায় বাস্তবায়ন না করায় রিট আবেদনকারীরা আদালত অবমাননার আবেদন করেন। সে আবেদনের শুনানি করে ২০১৯ সালে রুল জারি করেন হাইকোর্ট। এ রুল বিবেচনাধীন থাকা অবস্থায় ৫৪ হাজার পদের জন্য গণবিজ্ঞপ্তি জারি করে এনটিআরসিএ। এরপর নিয়োগ বিরত রাখতে একটি আবেদন করেন রিটকারীরা।

তাদের আবেদনের ভিত্তিতে গত ৬ মে তৃতীয় গণবিজ্ঞপ্তি স্থগিতের আদেশ দেন হাইকোর্ট। একইসঙ্গে প্রথম থেকে ১২তম নিবন্ধন পরীক্ষার সনদধারীদের মধ্যে যারা বঞ্চিত মনে করে আদালতে গিয়েছিলেন তাদেরকে সাত দিনের মধ্যে নিয়োগ দেওয়ার সুপারিশ করার নির্দেশ দেন আদালত।

এরপর ৩১ মে নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারী ও অবমাননার আবেদনকারীদের উচ্চ আদালতের রায়ের নির্দেশনা অনুসারে চার সপ্তাহের মধ্যে নিয়োগের সুপারিশ করতে এনটিআরসিএ-কে নির্দেশ দেন হাইকোর্ট। এরপর এ রায়ের বিরুদ্ধে আপিল করে এনটিআরসিএ। আপিলের ভিত্তিতে রিটকারীদের আবেদন খারিজ করে দেন আপিল বিভাগ। এতে শিক্ষক নিয়োগের সব বাধা কেটে যায়

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত