1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
সোমবার, ১৮ অক্টোবর ২০২১, ০৭:৫৩ অপরাহ্ন

কোভিডে বিশ্বে বিমান ভ্রমণ চাহিদা ৬৩ শতাংশ হ্রাস

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ৬০ ৫০০০ বার পড়া হয়েছে
  • শিক্ষা টিভি লাইভ  ডেস্ক: ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এ্যাসোসিয়েশন এ তথ্য দিয়ে বলেছে গত মে মাসের সঙ্গে গত বছরের একই মাসের সঙ্গে তুলনা করে এ হিসেব পাওয়া গেছে। তবে গত বছরের এপ্রিলের চাইতে এ বছর এপ্রিলে পরিস্থিতির আড়াই শতাংশ উন্নতি হয়েছে। এয়ারলাইন্স শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা বলছেন বিভিন্ন দেশে অভ্যন্তরীণ বিমান যোগাযোগও বন্ধ থাকায় এ শিল্প ক্ষতিগ্রস্ত হয়েছে বেশি। গত মে মাসের তুলনায় এবছর একই সময়ে আন্তর্জাতিক বিমান যাত্রীর চাহিদা কম ছিল ৮৫.১ শতাংশ কম। আর অভ্যন্তরীণ বিমান চলাচলে যাত্রী চাহিদা কম ছিল ২৩.৯ শতাংশ। আরটি/ডেইলি মেইল

আবার চাহিদা থাকলেও আমেরিকান এয়ারলাইন্স শত শত ফ্লাইট বাতিল করেছে। ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এ্যাসোসিয়েশনের মহাপরিচালক উইলি ওয়ালশ সাংবাদিক সম্মেলনে বলেছেন কিছু ইতিবাচক উন্নতি দেখা যাচ্ছে। কারণ টিকাদান কর্মসূচি এগিয়ে যাওয়ায় ছুটিতে অনেকে বিদেশে যেতে চাচ্ছেন। বিশেষ করে চীন ও রুশ এয়ার ট্রাফিক ধারাবাহিকভাবে ইতিবাচক প্রবৃদ্ধির দিকে এগিয়ে যাচ্ছে। তবে ভারত ও জাপান এক্ষেত্রে অনেক পিছিয়ে আসে কোভিড সংক্রমণ ব্যাপক বিস্তারের কারণে। উইলি ওয়ালশ বিভিন্ন দেশগুলো টিকা দান কর্মসূচির বাস্তবায়নের পাশাপাশি এয়ারলাইন্সগুলোকে সহায়তা করলে এ শিল্প পুনরুদ্ধারে তা সহায়ক হবে। ওয়ালশ আরো জানান কোভিড টেস্ট বা টিকা দানের ক্ষেত্রে বিভিন্ন দেশে ব্যাপক পার্থক্য দেখা যাচ্ছে। এরফলে বিমান যাত্রীদের মনেও শঙ্কা পুরোপুরি কাটেনি। এখনো অনেক দেশের সরকার সীমান্ত খুলে দেয়নি বা বাধ্যতামূলক কোয়ারেন্টাইনও প্রত্যাহার করে নেয়নি। বিশে^র বড় বড় ওষুধ কোম্পানিগুলো পরামর্শ দিয়ে বলেছে টিকা দেওয়ার পর বিমান ভ্রমণ কম ঝুঁকিপূর্ণ।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট এ্যাসোসিয়েশন বলছে গ্লোবাল এয়ার কার্গো বাজারের উল্লেখযোগ্য পরিমানে উন্নতি হয়েছে। ২০১৯ সালের মে মাসের তুলনায় গত মে মাসে তা ৯.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এদিকে ব্রিটেনে টিকাদান কর্মসূচি প্রায় শেষ পর্যায়ে থাকায় ইজি জেট এয়ারলাইন্সে টিকিট বুকিং বৃদ্ধি পেয়েছে ৪শ শতাংশ। যারা টিকিট বুকিং দিচ্ছেন তারা সবাই দুটি ডোজ কোভিড টিকা দিয়েছেন। এধরনের দুটি টিকা গ্রহণকারীদের আর আইসোলেশনে থাকার কোনো মানে নেই এবং তারা নির্দিষ্ট তালিকাভুক্ত দেশগুলোতে এখন ভ্রমণ করতে পারবেন। এধরনের তালিকাভুক্ত দেশে কোয়ারেন্টাইনমুক্ত ভ্রমণের সুবিধা পাওয়া যাচ্ছে। যদিও ব্রিটেনের যোগাযোগমন্ত্রী গ্রান্ট শ্যাপস সতর্ক করে বলেছেন বিভিন্ন দেশের তালিকাভুক্ত ১৪৭টি গন্তব্যে দুটি ডোজ টিকা দেওয়ার পর ব্রিটিশ নাগরিকরা যেতে যেভাবে এয়ার টিকিট বুকিং দিচ্ছে তা ভয়ানক।

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত