1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
সোমবার, ২৬ জুলাই ২০২১, ০৪:৩৫ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এমপিওভুক্ত শিক্ষক মোকাররম হোসেন এর আবেগঘন খোলা চিঠি ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে স্ত্রীর মর্যাদা পেতে ১৪ দিন ধরে শ্বশুরবাড়িতে মেয়েটির অবস্থান । অবশেষে মাদরাসার গ্রন্থাগারিকরাও শিক্ষক মর্যাদা পেলেন মানবিক ইউএনওঃ দন্ডের পরিবর্তে দিলেন খাদ্য সহায়তা গোপালগঞ্জে সাংবাদিকদের ঈদ উপহার দিলেন জেলা প্রশাসক শাহিদা সুলতানা করোনায় দেশে ২২৮ জনের মৃত্যু! মৌলভীবাজারের সুমারাই মনুনদীর পাড় থেকে যুবকের লাশ উদ্ধার। পদ্মায় নৌকা ডুবে মোটরসাইকেল হারালেন রাজিব সিরিজ জয়ে ১৯৪ রান করতে হবে টাইগারদের পদ্মা সেতুর পিলারে ধাক্কা: ফেরির ২ চালককে দায়ী করে পদ্মা ৯৪ বছর বয়সে বিয়ের গাউনে স্বপ্নপূরণ

দেশের বিখ্যাত মানুষদের সম্মানিত করলে কারো সম্মানই হানি হয়না বরং প্রশংসিত হওয়া যায়-আসিফ

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ১৮ জুন, ২০২১
  • ৫৮ ৫০০০ বার পড়া হয়েছে

 

দেশের বিখ্যাত মানুষদের সম্মানিত করলে কারো সম্মানই হানি হয়না বরং প্রশংসিত হওয়া যায়-আসিফ

তার ফেসবুক ভেরিফাই পেইজ থেকে নেওয়া হুবহু পাঠকের উদ্দেশ্য তুলে ধরা হলো

শুক্রবার (১৮ জুন) তার ফেসবুক ভেরিফাই পেইজে লিখেছেন

নবাব সিরাজুদ্দৌলার নাম আর কয়জন মানুষ নেয়! মাঝে মধ্যে নবাবের জন্য আফসোস করে। তবে মীরজাফরের নামটা ঐতিহাসিক আমল থেকে ভাইরাল। এখনো পর্যন্ত মীরজাফরকে বিট দেয়ার মত ফেমাস ভিলেন বাংলা ভাষার দুনিয়ায় আসেনি। কসাই চেঙ্গিস খানও তার কাছে নস্যি। মীরজাফরের জনপ্রিয়তা প্রমান করে তার আদর্শের মানুষই এখন বাংলাদেশে ভরপুর। এদিকে খান টাইটেল পিছনে থাকায় কিছু মানুষ মনে করে তিনি মুসলমান ছিলেন। চেঙ্গিস হালাকু কুবলাই খানের কসাইগিরি নিয়ে গালি খায় মুসলমানেরা, কেউ আবার খামোখাই এই বিশ্ব ডাকাতদের ধর্মীয় বীর মনে করে।

পূন্যভূমি সৌদি আরব সৌদ বংশের শাসনাধীন বলেই নাম সৌদি আরব। দেশের নাম রাজা বাদশার নামে কমই হয়, তবে এলাকার নাম এভেইলেবেল। কুমিল্লায় একটা এলাকার নাম টেডাইক্কার চর। এই নাম যে কোথা থেকে আসলো আল্লাহই জানেন। আমার গ্রামের বাড়ী যেতে তিনটা বাজার ক্রস করতে হয়, নাম বাগমারা ভুশ্চি গৈয়ারভাঙ্গা, খুব একটা স্ট্যাটাস নাই নামের মধ্যে তবে আবেগ আছে। এই নামগুলার উৎপত্তি বিকাশ সম্বন্ধে কোন সঠিক ইতিহাস জানা যায়না। কানাডায় বাংলাদেশী বড়লোক অধ্যুষিত এলাকার নাম হয়ে গেছে বেগমপাড়া, বসুন্ধরার মত একটা সুন্দর নাম হলে জাতির ষ্ট্যাটাস বাড়তো।

বাংলাদেশে সরকার বদলের সাথে সাথে স্থাপনার নাম বদলাতে থাকে। এই অসুস্থ্য কনসেপ্টের ইতিহাস ঘাটতে গেলে রাজনৈতিক দলদাসরা আবার হামলে পরবে চর্বিতচর্বন নিয়ে। তার চাইতে আমার কাছে পিক্যুলিয়ার লাগে ঢাকার কিছু এলাকার নাম। হাতিরঝিল হাতিরপুল আছে, আছে ইংরেজীতে এলিফ্যান্ট রোড। হাতির এতো দৌরাত্ম ঢাকায় ছিল জানতাম না। ঢাকার কোন মেয়র যেন একটা সিমেন্টের হাতি বসিয়ে প্রমান করেছে এটাই এলিফ্যান্ট রোড। এই রোড আবার ওল্ড আর নিউ’তে বিভক্ত। অথচ এলিফ্যান্ট রোডের জেনুইন নাম ড: কুদরত ই খুদা সড়ক। হাতির পৃষ্ঠপোষকদের চাপে দেশের বরেন্য বিজ্ঞানী মহোদয়ের নামই মানুষ ভুলে গেছে। জ্ঞানী গুণীজনদের নামে স্থাপনাগুলো হলে প্রজন্ম থেকে প্রজন্মের মাথায় মীরজাফর টিকে থাকতে পারতোনা। নাম যেন কখনো গালি হিসেবে ব্যবহৃত না হয় সেদিকেই নজর থাকা উচিত। দেশের বিখ্যাত মানুষদের সম্মানিত করলে কারো সম্মানই হানি হয়না বরং প্রশংসিত হওয়া যায়। যেহেতু গুগলের ভূগোলে দুনিয়া চলছে তাই এ বিষয়টি ভেবে দেখা খুব প্রয়োজন।

ভালবাসা অবিরাম…

 

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত