1. shikhatvlive@gmail.com : Shikha TV Live :
মঙ্গলবার, ০৩ অগাস্ট ২০২১, ১১:৪৬ পূর্বাহ্ন
ব্রেকিং নিউজ :
মাননীয় প্রধানমন্ত্রী বরাবর এমপিওভুক্ত শিক্ষক মোকাররম হোসেন এর আবেগঘন খোলা চিঠি বগুড়ায় ‘বঙ্গবন্ধু মাচাং’ উদ্বোধন করায় যুবলীগ নেতা বহিষ্কার গফরগাঁওয়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা বেড়েই চলছে তবে নেই কোন সচেতনতা। মেয়াদ শেষে অব্যবহৃত ডাটা ব্যবহারকারীকে ফেরত দিতে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার এর নির্দেশ শিক্ষক-শিক্ষার্থীদের টিকা নিতে উদ্বুদ্ধকরণে নির্দেশনা বাংলাদেশ সফর স্থগিত করল ইংল্যান্ড ঠাকুরগাঁওয়ে ৩ কেজি গাঁজা উদ্ধার ও ১ জনকে আটক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ২ মাস বিনাশ্রমে কারাদণ্ড প্রদান করেন । ঠাকুরগাঁওয়ে বালিয়াডাঙ্গীতে মসজিদ উন্নয়নের জন্য ৫০ (পঞ্চাশ হাজার)টাকা অনুদান দিলেন — এমপি পুত্র মাজহারুল ইসলাম সুজন । নাটোর লালপুরে লকডাউনের ১১তম দিনে ৪ ব্যাক্তিকে জরিমানা বানিয়াচংয় প্রত্নতত্ত্ব সম্পদে ভরপুর, তবে নেই কোন রক্ষণাবেক্ষণ।। গোপালগঞ্জে মোটরসাইকেল চোর চক্রের ৪ সদস্য গ্রেফতার

বেসরকারী এমপিওভুক্ত শিক্ষা ব্যবস্থায় বদলী ব্যবস্থা চালু হউক এই মুজিববর্ষে – বাবেশিস

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: বুধবার, ১৬ জুন, ২০২১
  • ২৩৭ ৫০০০ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিনিধিঃ

স্বাধীন বাংলাদেশ। আজ আমরা স্বাধীন। স্বাধীন বাংলাদেশের নাগরিক। স্বাধীন ভাবে কথা বলতে পারি বাংলা ভাষায়। স্বাধীনতার পূর্ণ সুযোগ সুবিধা থেকে বঞ্চিত বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক সমাজ।
কিন্তু দুঃখের বিষয় হলো স্বাধীন বাংলাদেশে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক বেসরকারি এমপিওভুক্ত স্কুল, কলেজ এবং মাদ্রাসায় এখনো নেই বদলী ব্যবস্থা। চাকরি জীবন যেখানে শুরু সেখানেই শেষ। নতুন পরিবেশে যাবার কোন উপায় নেই।
সকল বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক সহ সবার বদলী ব্যবস্থার স্বপ্ন বাস্তবায়নে নেই কোন বাস্তব পরিকল্পনা। মাননীয় প্রধানমন্ত্রীর আশা করি বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক সহ সবার বদলীর স্বপ্নকে বাস্তবে রুপ দেওয়ার জন্য এই মুজিববর্ষেই ব্যবস্থা করবেন। বাজেট বিহীন বদলী ব্যবস্থা চালু করা টাকা নয় মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিকতাই মূখ্য বিষয়। মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যদি একটু সুনজর দেন তাহলেই আমরা আমাদের স্বপ্নের বদলী লাভে সক্ষম হব। আশা বেসরকারি শিক্ষকদের প্রতি মাননীয় প্রধানমন্ত্রী একটু সদয় হবেন। শিক্ষা ব্যবস্থায় বৈষম্য বিরাজমান থাকলে শিক্ষক অসন্তোষ দেখা দিবে যা শিক্ষা ব্যবস্থার জন্য কারোর কাম্য হতে পারে না।

নিচে বৈষম্য গুলো তুলে ধরা হলো ঃ
# বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বাড়ি ভাড়া ১০০০ টাকা। যেখানে সরকারি শিক্ষকরা পায় (৪০-৫০) শতাংশ হারে মূল স্কেলের।
# বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের চিকিৎসা ভাতা ৫০০ টাকা। যেখানে সরকারি শিক্ষকরা পায় ১৫০০ টাকা।
# উৎসব ভাতা ২৫ শতাংশ মূল স্কেলের। যেখানে সরকারি শিক্ষকরা পায় ১০০ শতাংশ হারে মূল স্কেলের।
# নেই পেনশনের সুযোগ সুবিধা। যেখানে সরকারি শিক্ষকদের পেনশনের সুযোগ সুবিধা আছে।
# নেই বদলি প্রথা। যেখানে সরকারি শিক্ষকদের বদলি প্রথা চালু।
# নেই সন্তানের শিক্ষা ভাতা। যেখানে সরকারি শিক্ষকরা পায়।
# নেই গৃহঋণের ব্যবস্থা। যেখানে সরকারি শিক্ষকরা পায়।
# নেই পদোন্নতি। যেখানে সরকারি শিক্ষকদের আছে।
# বর্তমানে আছে ৫ শতাংশ হারে ইনক্রিমেন্ট। কিন্তু দুঃখের বিষয় অবসর ও কল্যান তহবিলের জন্য ৪ শতাংশ হারে অতিরিক্ত কর্তন করা হচ্ছে বাড়তি কোন সুযোগ সুবিধা না দিয়ে।
# পূর্বে মূল স্কেলের ৬ শতাংশ হারে কর্তন করা হতো অবসর ও কল্যান তহবিলের জন্য। সুবিধা দেওয়া হতো অবসর ও কল্যান তহবিল মিলে সর্বশেষ স্কেলের ১০০ মাসের সমপরিমাণ টাকা। বর্তমানে এই সুযোগ সুবিধাই রয়ে গেল। কিন্তু বর্তমানে কর্তন করা হচ্ছে ১০ শতাংশ হারে।
আমাদের দাবি বদলী ব্যবস্থা দ্রুত বাস্তবায়ন করা হউক।

আমরা বেসরকারি এমপিওভুক্ত শিক্ষক সমাজ আশা করি আমাদের সার্বিক দিক বিবেচনা করে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা সমগ্র বেসরকারি শিক্ষা ব্যবস্থা বদলীর আওতায় আনা হবে এই ঘোষণা দিয়ে জাতিকে একটি বৈষম্য মুক্ত শিক্ষা ব্যবস্থা উপহার দিবেন।

ধন্যবাদান্তে
মোঃ আবুল হোসেন
মহাসচিব
বাবেশিস (কেন্দ্রীয় কমিটি)

শিক্ষা টিভি লাইভ এর সংবাদ শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন

ওয়েবসাইট ডিজাইন প্রযুক্তি সহায়তায়: ইয়োলো হোস্ট

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত