1. admin@www.shikhatvlive.com : Shikha TV Live :
বুধবার, ২৩ জুন ২০২১, ০২:১৩ অপরাহ্ন

ট্রাম্পের বিরুদ্ধে ‘যৌক্তিক শাস্তি’ ঘোষণা ফেসবুকের!

প্রতিবেদকের নাম:
  • প্রকাশিত: শুক্রবার, ৪ জুন, ২০২১
  • ২৬ বার পড়া হয়েছে

অনলাইন ডেস্ক
সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে ‘যৌক্তিক শাস্তি’ দিতে ফেসবুকের ২০ সদস্যের ওভারসাইট বোর্ড ছয় মাসের সময় বেঁধে দিয়েছিল ফেসবুক কর্তৃপক্ষকে। সেই সময়ের এক মাসের মধ্যেই সামাজিক যোগাযোগ মাধ্যমের কর্তৃপক্ষ তাদের সিদ্ধান্ত জানিয়েছে। সে অনুযায়ী অন্তত দুই বছরের জন্য ফেসবুকে নিষিদ্ধ হয়েছেন ট্রাম্প।

শুক্রবার ফেসবুক কর্তৃপক্ষ এক ঘোষণায় জানিয়েছে, ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত তারা ট্রাম্পকে সামাজিক যোগাযোগের এ প্লাটফর্মে নিষিদ্ধ করেছে। এ ছাড়া ভবিষ্যতে নিয়ম ভঙ্গ করলে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে, তারও একটি ঘোষণা দিয়েছে ফেসবুক। যদিও এর আগে ট্রাম্পকে চিরতরে নিষেধাজ্ঞার কথা জানায় ফেসবুক।

ক্ষমতার শেষ দিকে এসে ক্যাপিটল হিলে দাঙ্গার পর গত জানুয়ারিতে অস্থিরতায় উসকানি দেওয়ার অভিযোগে ফেসবুক থেকে নিষিদ্ধ করা হয় ট্রাম্পকে। কোনো রাষ্ট্রনেতার ক্ষেত্রে এমন নিষেধাজ্ঞা নজিরবিহীন।

পরে বিষয়টি পর্যালোচনার জন্য ফেসবুকের ২০ সদস্যের ওভারসাইট বোর্ডে যায়, যা ‘ফেসবুকের সুপ্রিম কোর্ট’ হিসেবে পরিচিতি পেয়েছে।

ওভারসাইট বোর্ড গত মে মাসে ওই নিষেধাজ্ঞা বহাল রাখে। তবে ট্রাম্পের ক্ষেত্রে ‘চিরতরে’ নিষিদ্ধের যে সিদ্ধান্ত হয়েছিল, তার সমালোচনা করে বোর্ড বলে, ওই সিদ্ধান্ত পর্যালোচনা করে এমন একটি যৌক্তিক শাস্তির ব্যবস্থা করতে হবে, যা সাধারণের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

যৌক্তিক শাস্তি নির্ধারণ করতে বোর্ড থেকে ফেসবুক কর্তৃপক্ষকে ছয় মাসের সময় বেঁধে দেওয়া হয়েছিল। সেই সিদ্ধান্ত এক মাস পুরো হওয়ার আগেই জানিয়ে দিল ফেসবুক।

ট্রাম্পের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ হয়েছিল গত ৭ জানুয়ারি। ফেসবুক জানিয়েছে, সেইদিন থেকে দুই বছরের জন্য ট্রাম্পের নিষেধাজ্ঞা কার্যকর হবে

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত